ছেঁড়া কাগজে পুরনো ভাবনা
- জুয়েল আদীব ০৫-০৫-২০২৪

তোমাকে অনুভব (Feel) করি, তবে এ অনুভবের (Feel) গতিময়তা যেমন নেই, আবার তেমন গতিহীনও নয়। দু’য়ের মাঝামাঝি অনেকটা সমান্তরাল অথবা স্থির।
......
তোমাকে নিয়ে আমার অনুভব আছে, সেই অনুভবে আবেগের চেয়ে বিবেকের প্রাধান্যই প্রবল। যা মহাসাগরের মতো উত্তালও নয় অথবা দীঘির মতো অচঞ্চলও নয়। বরং নদীর মতো সতত প্রবাহমান।
......
আমার কল্পনাগুলো ভাসমান মেঘের মতো তোমাকে ছায়া দিতে পারে, কিন্তু বৃষ্টি হয়ে তোমাকে ভিজিয়ে দেবেনা কখনও, যদি না তুমি শাওনধারাকে কায়মনো প্রার্থনা কর।
......
আমার ভাবনা আমার মনালোকিত করলেও তোমার দৃষ্টিসীমায় সেই ভাবনা কখনও দীপশিখা জ্বালানোয় উৎসাহী হবে না।
......
তোমাকে নিয়ে আমার অনুভুতি যতটা না প্রীতির তারে চেয়ে বেশি রীতির। যেখানে প্রতিকুলতার ধুম্রজাল নয়, বরং নৈতিকতার উর্ণাজালই বেশি সক্রিয়।
......
(কবে, কখন, কার উদ্দেশ্যে এ লেখা, আজ আর মনে নেই। পুরনো কিছু গুরুত্বপূর্ণ কাগজ-পত্রের ভীড়ে পেলাম। তবে একযুগ পূর্বের এক লেখা, এটা ধারণা করতে পারছি।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।